সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৬

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৬

আন্তর্জাতিক ডেস্ক: চীনে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৬ জনে দাঁড়িয়েছে। আরও ৮৩০ জনের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে।

দেশটির জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার এ ভাইরাসে নতুন করে আটজনের মৃত্যু হয় এবং দেশব্যাপী আরো ২৫৯ জন নতুন করে আক্রান্ত হন।

মোট আক্রান্ত ৮৩০ জনের মধ্যে ১৭৭ জনের অবস্থা আশংকাজনক। এর বাইরে ৩৪ জন পুরোপুরি সুস্থ্য হয়ে ওঠায় তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানায় দেশটির জাতীয় স্বাস্থ্য সংস্থা।

শুক্রবার (২৪ জানুয়ারি) চীনের জাতীয় স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে এসব তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে এমন এক হাজার ৭২ জনকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।

করোনা ভাইরাস বিশ্বব্যাপী মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকি সৃষ্টি করতে— বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টার মাথায় মৃত্যুর বর্ধিত এ সংখ্যা প্রকাশ করলো চীন।

মারাত্মক এই ভাইরাস দেশব্যাপী ছড়িয়ে পড়া রোধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে দেশটি। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে চীনের উহান ও এর পার্শ্ববর্তী কয়েকটি শহরের প্রায় ২ কোটি মানুষকে কার্যকরভাবে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।

চীনের মধ্যাঞ্চলীয় উহান শহরে করোনা ভাইরাস প্রথম দেখা দেয়। মানুষের শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়িয়ে পড়া এ ভাইরাস উহানের সামুদ্রিক খাবার ও পশুর বাজার থেকে ছড়িয়ে পড়ে বলে জানা যায়।

প্রাণঘাতী এ ভাইরাস নিয়ে জেনেভায় দুই দিনব্যাপী জরুরি বৈঠক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঊর্ধ্বতনরা। বৈঠক শেষে সাংবাদিকদের উদ্দেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহ্যানম ঘেব্রেইসাস বলেন, এখনই আন্তর্জাতিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করছি না। যদিও এই ভাইরাসের কারণে চীনে জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়েছে। তবে গোটা বিশ্বের ক্ষেত্রে এটি নিয়ে এখনও স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করার মতো অবস্থা আসেনি।

তিনি আরও বলেন, চীনের বাইরে এখনও অন্যান্য দেশের মানুষের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার প্রমাণ পাওয়া যায়নি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com